Hey, I am Zubair Rahman Chowdhury
Entrepreneur

জুবায়ের রহমান চৌধুরী
(জন্ম : ০২ অক্টোবর ১৯৮২ খ্রিস্টাব্দ)

২০০৭ সালে তেজগাঁওয়ের এক বড় ভাইয়ের হাত ধরে ব্লক, বাটিক ও স্ক্রিনপ্রিন্টের পুরনো কারখানা সচল করে উদ্যোক্তা হিসেবে পথচলা শুরু করেন জুবায়ের রহমান চৌধুরী। মেরুল বাড্ডায় অবস্থিত সেই কারখানা পুরোদমে শুরুর কয়েক মাস পরই অংশীদারের সঙ্গে বনিবনা হচ্ছিল না। প্রথমবারই হোঁচট খান তিনি।

এর পর কয়েকজন বন্ধু মিলে ম্যাগাজিন প্রকাশের উদ্যোগ নেন। পত্রিকা প্রকাশেও খুব একটা সাফল্য আসেনি। যদিও তিনি নানা ধরনের উদ্যোগের পাশাপাশি সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেন। কিন্তু তার মনে উদ্যোক্তা হওয়ার বাসনা যেন আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে।

জুবায়ের রহমান চৌধুরী ২০১৫ সালের দিকে ‘বইসমগ্র’ নামে একটি প্রকাশনা সংস্থা চালুর উদ্যোগ নেন। ইচ্ছে ছিল, প্রকাশনার পাশাপাশি ‘বইসমগ্র’-কে অনলাইনে বই বিক্রির একটি প্ল্যাটফর্ম হিসেবে প্রতিষ্ঠা করবেন। সে জন্য তিনি প্রকাশনার নামে একটি ডোমেইন রেজিস্ট্রেশনও করেন। কিন্তু আর্থিক যোগান না থাকায় সেটিও ভেস্তে যায়।

পেশায় সাংবাদিক হওয়ায় পত্রিকা প্রকাশনায় তিনি বার বার চেষ্টা করে গেছেন। তবে কোনোটিই সফলতাকে ছুঁতে পারেনি। একাধিকবার তিনি বিশেষায়িত নিউজ পোর্টাল চালু করেছেন। সেসবও বেশিদিন টেনে নিতে পারেননি অর্থাভাবে। এখনও স্বপ্ন দেখেন, বিশেষায়িত পোর্টাল গড়ে তিনি একদিন সাফল্য লাভ করবেন।

ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরে তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে না পারলে সফলতা পাওয়া সম্ভব নয়। তিনি মনে করেন, বাংলাদেশে বিশেষায়িত নিউজপোর্টাল এখন সময়ের দাবি। অডিও-ভিজ্যুয়ালসমৃদ্ধ বিশেষায়িত এসব পোর্টাল মানুষকে তার পছন্দের কনটেন্ট উপহার দিতে সক্ষম হবে।

২০২০ সালের শুরুতে বিশ্বকে নাড়া দিয়ে বাংলাদেশেও প্রবেশ করে করোনা মহামারি। লকডাউনে বিপর্যস্ত অর্থনীতি। মহামারিতে সবার ব্যবসায় ধস নামে। তবে অনলাইনে ব্যবসা-বাণিজ্য কিছুটা চালু থাকে। মহামারির ফলে মানুষ অনলাইনে ব্যবসায় মনোনিবেশ করে।

বিপুলসংখ্যক জনগোষ্ঠী সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাদের ব্যবসা সচল করতে শুরু করে। জুবায়ের চৌধুরীও করোনা মহামারির সময়ে তার স্ত্রীর অনলাইন ব্যবসায় সহযোগিতা করেন। একপর্যায়ে  বুঝতে পারেন, তিনিও আবার ব্যবসায় আগ্রহী হয়ে উঠেন। চালু করেন এফ-কমার্স ‘জেডআরসি ভেঞ্চার্স’।

করোনার প্রভাব কেটে গেলে ব্যবসা নিয়ে নতুন করে ভাবতে থাকেন তিনি। এর মধ্যে ২০২২ সালের মাঝামাঝিতে উদ্যোক্তাদের জন্য ‘কিউরিয়াস ক্যাপচার’ আয়োজিত একটি কর্মশালায় আমন্ত্রণ পান তিনি। সেখানে গিয়ে পরিচিত হন মাহমুদ সালেহীন খান ও আসিফ নেওয়াজের সঙ্গে।

রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রের ওই কর্মশালা শেষে তিনজনের চা আড্ডায় ব্যবসায়িক নানা পরিকল্পনা নিয়ে বিস্তারিত কথা হয়। সবাই ব্যবসায়িক মনোভাব নিয়ে একাধিকবার মিটিং করেন। সেই শুরু…।

জুবায়ের রহমান চৌধুরী, মাহমুদ সালেহীন খান ও আসিফ নেওয়াজের সেই যাত্রা এখনও চলছে। চলার বাসনাও আজীবনের। তিনজনের স্বপ্নে একের পর এক গড়ে উঠছে প্রতিষ্ঠান। ইতিমধ্যে তারা গড়েছেন, ‘কিউরিয়াস মিডিয়া’, ‘ই৩৬৫ ভেঞ্চার্স, ‘ডটপিক্সেল’ ও ই-বিজ ডিজিটাল’। স্বল্প পরিসরে চারটি প্রতিষ্ঠানই কাজ করছে।

স্বপ্ন তাদের আকাশছোঁয়া। ব্যবসায়িক পরিধি বাড়ানোর লক্ষ্যে রাজধানীর আফতাবনগরে অফিস নেওয়া হয়েছে। আপাতত সার্ভিস অরিয়েন্টেড প্রতিষ্ঠান দিয়ে যাত্রা শুরু হলেও শিগগিরই প্রোডাক্ট কেনাবেচার পরিকল্পনা রয়েছে তাদের। এ জন্য তারা ‘গঞ্জিনেশন’ ও ‘ক্লোথিকা’ নামে পোশাক শোরুম চালুরও পরিকল্পনা আছে।

নতুন এই তিন উদ্যোক্তার সব প্রতিষ্ঠানই পরিচালিত হবে ‘জুয়াসা বিজকন’ নামে। এটি তাদের মূল প্রতিষ্ঠান। ছোট ছোট স্বপ্নগুলো একদিন বড় আকারে দেখা মিলবে সবার কাছে- প্রত্যাশা এই তিন উদ্যোক্তার।

উদ্যোক্তা হওয়ার পাশাপাশি জুবায়ের রহমান চৌধুরী পেশায় একজন সাংবাদিক। সাংবাদিকতা জগতে তিনি জুবায়ের চৌধুরী নামে বেশি পরিচিত। তিনি একজন সাংবাদিক নেতাও। তিনি মুক্তিযুদ্ধের চেতনায় অবিচল ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) বর্তমান কল্যাণ সম্পাদক (২০২২-২৪)। এর আগে ২০২০-২২ কমিটির নির্বাহী পরিষদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রারম্ভিক জীবন
১৯৮২ সালের ০২ অক্টোবর বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী খ্যাত ব্রাহ্মণবাড়িয়া সদরে মুন্সেফপাড়া বাগানবাড়ির চৌধুরী হাউজে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম আবদুর রহমান চৌধুরী (১৯৮৩)। যিনি নান্নু চৌধুরী নামেই অধিক পরিচিত ছিলেন। মাতা বেগম আম্বিয়া চৌধুরী।

সাংগঠনিক দক্ষতা
জুবায়ের রহমান চৌধুরী একজন নতুন উদ্যোক্তা। ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য গড়ে তুলেছেন নতুন সংগঠন ‘অন্ট্রাপ্রেনিওর অ্যান্ড বিজনেস ক্লাব (ই-বিজ ক্লাব)।’ তিনি এই সংগঠনের প্রতিষ্ঠাতা।

সক্রিয় সদস্য
তিনি ‘অন্ট্রাপ্রেনিওরস ক্লাব অব বাংলাদেশ (ই-ক্লাব)’ ও ‘অন্ট্রাপ্রেনিওর অ্যান্ড বিজনেস ক্লাব (ই-বিজ ক্লাব)’ একজন সক্রিয় সদস্য।

My Business Wing

Proud Member of...